May 17, 2024

Digital Indian Golden India

New Entertainment of India


Warning: sprintf(): Too few arguments in /home/digitalindian/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 253

হৃদরোগের ইঙ্গিত বুঝবেন কিভাবে, ৭টি উপসর্গ

1 min read
Spread the love

কয়েকটি ছোট ছোট উপসর্গ যার থেকে অসাবধান হলেই হতে পারে হার্ট অ্যাটাক। বয়স বাড়ার সাথে সাথে হৃদরোগের সমস্যা এখন মানুষের ঘরে ঘরে। তবে উশৃংখল জীবনযাত্রা , অসময়ে খাওয়া দাওয়া, অতিরিক্ত ব্যস্ততা ও মানসিক চাপ ও কারণ হতে পারে হার্ট অ্যাটাকের। বিশেষত উচ্চ রক্তচাপ কোলেস্টেরল ডায়াবেটিসের মত মারাত্মক রোগ শরীরে বাসা বাঁধলে সতর্ক হওয়ার প্রয়োজনীয়তা অত্যাধিক। ফাস্টফুড তেল ঝাল মসলা ও প্রক্রিয়াযাত খাওয়ার আমাদের হার্ট এটাকের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। কোন বয়স বা কোন লিঙ্গ অনুযায়ী হার্ট অ্যাটাক হয় না। যে কোন বয়সেই আপনার উশৃংখল জীবনযাত্রা হার্ট এটাকের কারণ হতে পারে । শুধুমাত্র ছেলেদেরই হার্ট অ্যাটাক হয় এটি ভুল তথ্য মহিলাদের ক্ষেত্রেও হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকতে পারে উশৃংখল জীবনযাত্রার কারণে। তবে বেশ কয়েকটি উপসর্গ যা হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে অবশ্যই এই উপসর্গগুলো অবহেলা করলেই মৃত্যু অব্দি হতে পারে।

প্রথমত: হট করে যদি বোঝেন যে আপনার নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে । শ্বাসকষ্টের পাশাপাশি দম আটকে আসছে সেই ক্ষেত্রে দেরি না করে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন, সাধারণত হৃদযন্ত্রের কোন সমস্যায় ফুসফুসের অক্সিজেন কম মাত্রায় প্রবেশ করে। সেই ক্ষেত্রে সতর্ক হন।

দ্বিতীয়তঃ যদি ঘুমানোর পর, যদি মাঝরাতে ঘুম ভেঙ্গে যায় আর দেখেন দড়দর করে ঘামছেন সেই ক্ষেত্রে অবশ্যই তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন.

তৃতীয়তঃ যদি আপনি দেখেন যে আপনি এসিতে বসেও ঘামছেন, অল্পতেই হাঁপিয়ে যাচ্ছেন তাহলে আর দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

চতুর্থত: মহিলাদের ক্ষেত্রে পেটে অস্বস্তি,হাফ ছাড়া,বুকে ব্যথা, ও ঘাম হওয়া অবশ্যই হার্ট অ্যাটাকের উপসর্গ হতে পারে এবং সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন

পঞ্চমত : বুকে ব্যথার সাথে সাথে চাপ লাগার অনুভূতি ও চোয়ালে ব্যথা ,হলে চিকিৎসকের পরামর্শ নিন

ষষ্ঠত: গোড়ালি ফুলতে থাকা,হাত ও পায়ের পাতা ফুলতে থাকা এগুলো মূলত হৃদযন্ত্র ঠিকঠাক কাজ করতে না পারলে তার সরাসরি প্রভাব পড়ে কিডনির উপর মূলত শরীর থেকে জল ও সোডিয়াম ঠিকমতো বের হতে পারে না এর প্রভাবে, এই লক্ষণ গুলো প্রকট হয়, এই লক্ষণ দেখলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন।

সপ্তমত : হঠাৎ রাতে শোয়ার পরে নাক বন্ধ হয়ে আসছে, হঠাৎ করে জোরে নাক ডাকতে শুরু করেছেন, অথবা হঠাৎ করে গলার শুকিয়ে আসছে সেই ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *